Thursday, September 29, 2016

Whooping cough is a serious disease that can cause babiestostopbreathing. হুপিং কাশি একটি মারাত্মক রোগ যেটা আপনার শিশুরশ্বাসরোধেরকারনহতে পারে।

Baby sleepingWhooping Cough is a serious disease that can cause babies to stop breathing. You can help protect babies from whooping cough by getting your vaccine and making sure your baby gets his vaccines.



হুপিং কাশি একটি মারাত্মক রোগ যেটা আপনার শিশুর শ্বাসরোধের কারন হতে পারে, এ ধরনের ঝুঁকি পুর্ন সমস্যা থেকে রক্ষা পেতে নিজে হুপিং কাশি ভ্যাকসিন গ্রহন ও আপনার আদরের বাচ্চাকে ভ্যাকসিন দেয়া হয়ছে কিনা সেটা আপনাদেরকে নিশ্চিত করতে হবে। হুপিংকাশি যেটা কিনা Pertussis নামেও পরিচিত এটা অত্যন্ত সংক্রামক ও সংবেদনশীল ছোট বাচ্চাদের জন্য,এটা সাধারণত ছড়িয়ে পড়ে হাঁচি এ কাশি এর মাধ্যমে যখন একজন ,অপরজনের নিকটবরতী হলে ও শ্বাস গ্রহনের মাধ্যমে ছড়িয়ে পড়ে ও ব্যাকটেরিয়া এটার বাহক হিসেবে কাজ করে।
অধিকাংশ বাচ্চাদের মধ্যে এ রোগটি সংক্রামিত হয় পিতামাতা,ভাইবোন অথবা এমন কোন ব্যক্তির দ্বারা হয়তবা তিনি নিজেও বিষয়টি নিশ্চিত নন যে তিনি হুপিংকাশির ব্যকটেরিয়া বহন করছেন। 
যে সমস্ত শিশু হুপিংকাশি দ্বারা আক্রান্ত তাদের উপসর্গ ও লক্ষন সমুহ মারাত্মক হতে পারে যেমন, শ্বাসকষ্ট ও pneumonia বা ফুসফুসে খতের সৃষ্ট হতে পারে।
১ বছরের কম বয়সি শিশুর অধিকাংশই হুপিংকাশির শেষ পর্যায়ে চিকিৎসকের শরণাপন্ন হয় এবং দুর্ভাগ্যজনক ভাবে তদের মধ্য থেকে কিছু সংখ্যক অকাল মৃত্যুর মুখে পতিত হয়।

হুপিংকাশির ভ্যাকসিনের প্রকারভেদ সম্পর্কে জ্ঞাতব্য বিষয়। হুপিংকাশি ভ্যাকসিন দুই প্রকার DTaP ও Tdap এই দুটি ভ্যাকসিন হুপিংকাশি প্রতিরোধ এর পাশাপাশি tetanus ও diphtheria প্রতিরোধের ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা পালন করে। DTaP ব্যবহার হয় ৭ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে আর Tdap ব্যবহার হয় ৭ বছরের বয়সের উর্ধ্বতন ও বয়সীদের ক্ষেত্রে ।আপনি গর্ভবতী হলে অবশ্যই আপনাকে গর্ভ ধারনের তৃতীয় মাসে হুপিংকাশির ভ্যাকসিন গ্রহন করতে হবে।

Blood test can not tell if you need a whooping cough vaccine.

রক্তের এমন কোন পরীক্ষা নেই যেটা কিনা নিশ্চিত করতে পারে যে,আপনার দেহে যথেষ্ট পরিমান antibodies আছে এবং সেটা আপনাকে ও আপনার শিশুকে হুপিংকাশি থেকে রক্ষা করতে পারবে। আপনি পুর্বে এবং গর্ভবতী সময়কালীন পুর্বে হুপিংকাশি তে আক্রান্ত হয়ে থাকলে ও প্রতিষেধক নিয়ে থাকলেও আপনাকে গর্ভকালীন সময়ে( perfect time to take whooping cough vaccine অবশ্যই হুপিংকাশির প্রতিষেধক নিতে হবে।

চলবে-

No comments: