Wednesday, October 5, 2016

মাতৃত্ব চক্রের ধাপ ও লক্ষন সমুহ

 ১-প্রথম তিন মাস (১ম সপ্তাহ -১২ সপ্তাহ 

২-২য় তিন মাস (১৩ সপ্তাহ -২৮ সপ্তাহ)

৩-তৃতীয় তিন মাস (২৯ সপ্তাহ - ৪০ সপ্তাহ) 

৪-পরিপূর্ন শিশু।
Pregnancy 
গর্ভকালীন সময় শুরু থেকে ৪০ সপ্তাহ পর্যন্ত এবং এটা গণনা করা হয় ১ম দিন থেকে আপনার স্বাভাবিক হওয়ার সময় পর্যন্ত এবং উপরিউক্ত ভাগে বিভক্ত হয় এই সময় চক্র ।

আপনার গর্ভ ধারনের প্রথম তিন মাসে আপনার শরীরে নানাবিধ পরিবর্তন লক্ষনীয় হবে যেটা মুলত হয়ে থাকে হরমন hormonal পরিবর্তনের জন্য আর এটার প্রভাবে আপনার শরীরের প্রত্যেক অঙ্গ - প্রত্যঙ্গ organ পরিবর্তিত হয়। এ সমস্ত লক্ষন সমুহ মুল লক্ষন যেগুল আপনার প্রথম সপ্তাহে লক্ষনীয় হতে পারে , আপনার মাসিক বন্ধ হওয়াটাই নিশ্চিত করে যে আপনি গর্ভবতী এর পাশাপাশ অন্য পরিবর্তন সমুহ লক্ষনীয়।

১-সর্বাধিক ক্লান্তি বোধ।

২-আপনার breast হবে ফোলা,কমল ও বোঁটা হবে সুচাল।

৩-পাকস্থলীর অস্বভাবিকতা,বমি-বমি ভাব এবং দিনের প্রথমাংশে দুর্বলতা বোধ করা।

৩-কিছু নির্দিষ্ট খাদ্য গ্রহনে প্রবল ইচ্ছা হওয়া বা অরুচি হওয়া।

৫- মনের ভাবের পরিবর্তন হওয়া।

৬-কৌষটকাঠিনন।

৭-প্রসাবের প্রবলতা ।

৮-মাথাব্যাথা।

৯-বুক জ্বালা পোড়া ও ওজন কমা বা বেরে যাওয়া। 

আপনি এই দৈহিক পরিবর্তনের বিষয় সমুহ নিয়নত্রন করতে পারবেন আপনার খাদ্যাভাব   ও জীবনাচরণ পরিবর্তনের মাধ্যমে যেমন, রাতের প্রথম ভাগেই শুয়ে পরা ও অল্প পরিমানে এবং ঘনঘন খাদ্য খাওয়া যার ফলে  আপনার গর্ভকালীন সময়ের সাময়িক অসুবিধা সমুহর হাত থেকে রেহাই পাবেন। কিছু কিছু ক্ষেত্রে কেও কেও কোন প্রকার অসুবিধা বোধ নাও করতে পারেন। আপনি যদি পুর্বে গর্ভধারণ করে থাকেন তাহলে এ সময়কালীন আপনি ভিন্ন রকম অনুভব করতে পারেন এবং প্রত্যেকেই নারীই একের থেকে ভিন্ন ও প্রত্যেক নারীরই গর্ভধারণের অনুভূতিও ভিন্ন।

চলবে-


No comments: