Sunday, June 28, 2020

আপনি গর্ভবতী তাই আমাদের উচিত আপনার ঘুম সংক্রান্ত সমস্যার সমাধান বলে দেয়া

গর্ভাবস্থায় আপনার ঘুম সংক্রান্ত সমস্যার সমাধান:

নিদ্রাহীনতা একটি বড় উদ্বেগ হয়ে উঠতে পারে যা মা এবং সন্তানের উভয়েরই মারাত্মক পরিণতি ঘটায়। গর্ভাবস্থার জন্য কিছু ঘুমের টিপস এখানে দেওয়া হয়েছে:
  1. মধ্যাহ্নভোজনের পরে অনেকটা সময়ের জন্য আপনাকে জাগিয়ে রাখতে পারে এমন কোন কিছু এড়িয়ে চলুন। এর মধ্যে রয়েছে এনার্জি ড্রিংকস, কফি এবং মশলাদার খাবার।
  1. উষ্ণ দুধকে দুর্দান্ত আরামদায়ক হিসাবে বিবেচনা করা হয়, রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি এক গ্লাস গরম দুধ পান করুন।
এক গ্লাস গরম দুধ পান করুন
  1. নিজেকে ডিনার এবং বিছানায় যাওয়ার মাঝে বিরতি দিন, জল পানের বিষয়েও একই কথা বলা যেতে পারে। বিছানায় যাওয়ার কমপক্ষে ২ ঘন্টা আগে খাবার এবং জল উভয়ই গ্রহণ করুন। এটি হজমে সহায়তা করে এবং আপনাকে আরও ভাল ঘুমাতে দেয়।
  1. চিনির মাত্রা বেশি হওয়া আপনার সবচেয়ে খারাপ শত্রু, বিছানাইয় যাওয়ার ৪-৫ ঘন্টা আগে মিষ্টি খাওয়ার বন্ধ করুন।
  1. যেকোন স্ক্রিন থেকে দূরে থাকুন, এটি প্রমাণিত হয়েছে যে আপনার ফোন, ল্যাপটপ এবং টিভি রাতের জন্য বিশাল স্ট্রেস ম্যাগনেট। বিছানায় যাওয়ার সময় এসব থেকে দূরে সরে যান।
  1. বাথ সল্ট এবং মোমবাতি দিয়ে একটি উষ্ণ স্নানের চেষ্টা করুন, দিনের শেষে সারা দিনের ক্লান্তি দূর করে মেজাজ সেট করুন।
  1. যৌনভাবে ক্রিয়াশীল থাকা জরুরী। কারণ এটি এমন রাসায়নিকগুলি মুক্তি দেয় যা আপনার শান্ত ও স্বাচ্ছন্দ্য বজায় রাখে, এটি মানসিক চাপও হ্রাস করে এবং আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করে।
  1. নিশ্চিত হয়ে নিন যে আপনি ভাল বায়ুচলাচলের জায়গায় আছেন, একটি জানলা খুলে রাখুন বা এসি চালু করুন। আপনাকে ঘুমোতে বাধা দিতে পারে বলে নিশ্চিত হয়ে নিন যে আপনি একটি ভাল বায়ুচলাচলযুক্ত ঘরে আছেন।
  1. নিজেকে সক্রিয় রাখার চেষ্টা করুন, কিছু প্রসবপূর্ব যোগব্যায়াম করুন, ধ্যান করুন এবং সংক্ষিপ্ত হাঁটাচলা করুন, এটি আপনার রক্ত ​​সঞ্চালনে সহায়তা করে এবং উত্তেজনা প্রশমিত করে।
  1. কখনও কখনও আপনার শঙ্কা, হতাশা এবং নিরাপত্তাহীনতা সম্পর্কে কেবল আপনার সঙ্গীর সাথে কথা বলা আপনাকে রাতে ঘুমাতে সহায়তা করে।
  1. গর্ভাবস্থায় নিদ্রাহীনতা একটি অত্যন্ত হতাশার জিনিস হতে পারে, আপনার স্বাস্থ্য বা আপনার সন্তানের স্বাস্থ্যের ঝুঁকি না নেওয়াই গুরুত্বপূর্ণ, যে কোন অভ্যাস গড়ে তোলা বা বন্ধ করার আগে সেগুলি নিয়ে চিকিৎসকের সাথে পরামর্শের পরে করা উচিত।
শান্তির ঘুম আপনার স্বাস্থ্য এবং ভ্রূণের বিকাশের জন্য প্রয়োজনীয়। নিশ্চিত হয়ে নিন যে আপনি একটি ঘুমের সময়সূচী তৈরি করেছেন যা আপনাকে আপনার জীবনের এই গুরুত্বপূর্ণ সময়ে স্বস্তিতে থাকতে ও আরামে থাকতে সহায়তা করে।
তথ্য সূত্র ও প্রকাশকাল -December 4, 2019

No comments: